ভারত অভিযান : ব্যর্থতা যেখানে আলেকজান্ডারকে স্পর্শ করে !



 ভারতের হাইডাসপিসের যুদ্ধে রাজা পুরুস ও আলেকজান্ডার  ছবি :  Charles Le Brun


শিল্পিত পারু ।।

(আগের কিস্তির পর....)

আলেকজান্ডার হচ্ছেন পৃথিবীর ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী যোদ্ধা। মাত্র ৩২ বছর বয়সে যিনি পৃথিবীর অর্ধেকটাই দখল করে ফেলেছিল। গ্রিস থেকে ভারতের পাঞ্জাব দখলে তিনি একটি যুদ্ধেও হারেনি। ইতিহাসের এই পরাক্রমশালী যোদ্ধার কথা মানুষ দুই হাজার বছর পরও মনে রেখেছে। সবাই তাকে চেনে আলেকজান্ডার, আলেকজান্ডার দ্যা গ্রেট নামে ।

কিন্তু কিভাবে এত অল্প বয়সের একজন তরুণ এত বিশাল সম্রাজ্য জয় করলো ? কত শক্তিশালী ছিল তার সেনাবাহিনী? অথবা ব্যক্তি আলেকজেন্ডার কি উভয়কামি ছিলেন ? কিভাবে মৃত্যু হলো আলেকজান্ডারের বিষে নাকি ম্যালেরিয়ায় ? আলেকজেন্ডার কি সত্যিই মহান যোদ্ধা ছিলেন নাকি ছিলেন একজন দুর্ধর্ষ খুনি?

পুরো ধারাবাহিক জুড়ে আমার এরকম আরো নানা প্রশ্নের উত্তর খুঁজব। নজর দেবো আলেকজান্ডারের জন্ম, মৃত্যু, শিক্ষা, প্রেম এবং যুদ্ধসহ গুরুত্বপূর্ণ ঘটনাগুলোর দিকে। 

আজ ষষ্ঠ কিস্তিতে নজর দেয়া যাক আলেকজান্ডারের ভারত অভিযানের উপর।

পর্ব : ০৬

ভারত অভিযান : যেখানে ব্যর্থতা আলেকজান্ডারকে স্পর্শ করে !

আলেকজান্ডার ভারত অভিযান শুরু করে ৩২৭ খ্রি.পু এরপর আরো ১৯ মাস ভারতে ছিল আলেকজান্ডারের বাহিনী তারমধ্যে ৭০ দিন টানা বৃষ্টির পড়ে এমন বৃষ্টি কখনো দেখেনি তারা এমন জল এবং জঙ্গলের যুদ্ধ একেবারে নুতন এই বাহিনীর কাছেতারপরও তারা ট্যাকসিল আজকের পাকিস্তা এবং পাঞ্জাবের পুরোটায়  দখল করে ফেলে ।
কিন্তু শক্তিশালী হাতিবাহিনী নিয়ে কঠোর প্রতিরোধ গড়ে তোলে পারভাস রাজ্যের রাজা পুরুসআলেকজান্ডারের বাহিনী এত বড় প্রতিরোধের মুখে আগে কখনো পড়েনিযুদ্ধে আলেকজান্ডারের ঘোড়া বুসেফেলিস নিহত হয়৮ বছর ধরে অপরাজিত বাহিনী পরাজয়ের দ্বারপ্রান্তে এসে পৌঁছায় তবে শেষ পর্যন্ত আলেকজান্ডারের কাছে হেরে যান রাজা পুরুস ।

পরাজিত রাজাকে বন্দি করে হয় যখন আনা হয় তখন আলেকজান্ডার  জিজ্ঞেস করে আপনি কি আশা করেন আমার কাছে ? রাজা উত্তর দেয় একজন রাজা একজন রাজার কাছে যা আশা করে উত্তর শুনে আলেকজান্ডার তাকে ছেড়ে দেন এবং পুরো রাজ্য ফিরিয়ে দেন

তবে নতুন ইতিহাসবিদরা জানাচ্ছেন ভারতীয় রাজা পুরসের কাছে শোচনীয়ভাবে পরাজিত হয়েছিলেন আলেকজান্ডার এবং এই যুদ্ধের আঘাতে পরে মারা যান তিনি

সৈন্যরা দীর্ঘ ৮ বছর ধরে যুদ্ধ করে যাচ্ছে এখন ক্লান্ততারা বাড়ি ফিরতে চায় বিয়েস নদীতের কাছে তার আর্মি বিদ্রোহ করে বসে তার আর সামনে আগাতে চায় নাগঙ্গা নদীর ওপারে ভারতের মুল ভুখন্ড গঙ্গারিডাই নামের রাজ্যে বিশাল হাতিবাহিনী নিয়ে অপেক্ষা করছে এসব শোনার পর বিশাল বাহিনীর বিপক্ষে যুদ্ধ করার মানসিক শক্তি হারিয়ে ফেলেছিল আলেকজান্ডারের সৈন্যরা ।

কিন্তু আলেকজান্ডার কিছুতেই ভারত জয় না করে ফিরবে নাবাহিনী দুভাগে ভাগ হয়ে যায়বিদ্রোহী কয়েকজনকে মৃত্যুদন্ড দেয়া হয় তবু এই বিদ্রোহ থামেনাশেষে পর্যন্ত দেশে ফেরত যাবার ঘোষনা দিতে বাধ্য হন  আলেকজান্ডার সালটা ৩২৫ এর ফেব্রুয়ারি মাসশেষ হয় পৃথিবীর ইতিহাসের সবচেয়ে বড় এবং দীর্ঘ আগ্রাসন যাত্রা

দেশে ফেরার জন্য দুটি পথে ফেরে তার বাহিনী একটি পাকিস্তানের মুরুভুমি হয়ে আরেকটি সমুদ্র পথে ফেরার পথে রোদ গরম আর অনাহার এত সৈন্য মারা যান যে,‌তার কোন যুদ্ধে এত সৈন্য মারা যায়নিশেষ পর্যন্ত ব্যবিলনে ফিরতে সক্ষম হন তারাএর দুবছর পর বেবিলনেই রহস্যজনকভাবে মৃত্যু হয় মহাণ যোদ্ধা আলেকজান্ডারের

(চলবে...)


শিল্পিত পারু
কবি ও লেখক

Post a Comment

0 Comments