ঢাকার ছাদ থেকে বিরল সূর্যগ্রহণ দর্শণ




মোহনা জান্নাত ।।

২৬ ডিসেম্বর হয়ে গেল বছরের শেষ সূর্যগ্রহণ । পৃথিবীর মানুষ ১৭২ বছর পর এমন বলয় সূর্যগ্রহণ উপভোগ করলো ।সবচেয়ে ভালোভাবে এই সূর্যগ্রহণ দেখতে পেয়েছে সংযুক্ত আরব আমিরাত ও সৌদিআরবের মানুষেরা। পৃথিবীর অন্য প্রান্তের মানুষেরাও বাদ যাননি মহাজাগতিক এই সৌন্দর্য্য উপভোগ থেকে । আমরাও ঢাকা থেকে আংশিক সুর্যগ্রহণ দেখতে পেয়েছি।

ঢাকায় সূর্যগ্রহণ শুরু হবার সময় ছিল ৯ টার একটু পরে । আমরা ঠিক সময় বাড়ির ছাদে পৌছে গেলাম । সূর্যগ্রহণ দেখার জন্য প্রয়োজনীয় বিশেষ কোন ব্যবস্থা আমাদের ছিল না। তবু সূর্যগ্রহণের সময় ঢাকার আকাশ ও শহরটা কেমন হয় তাই দেখতে চেয়েছি আমার ।

গত কয়েকদিন থেকে শীতের কুয়াশায় কাবু হয়ে আছে ঢাকা। আকাশে অনেক মেঘ । সূর্য একবার বের হচ্ছে আরেকবার ঢেকে যাচ্ছে। আজকের সকালে তবু কিছুটা আলো আছে।

। যদিও বিশেষ চশমা ছাড়া এই সূর্যগ্রহণ দেখা ঝুকিপূর্ণ তবু আগ্রহীরা নিজস্ব ব্যবস্থা এই সৌন্দর্য্য দেখার চেষ্ঠা করছি কালো চশমা আর এক্সরে পেপারের মধ্যে দিয়ে ।

এরই মধ্যে সুর্যগ্রহণ শুরু হয়ে গেছে । সূর্যের একটি অংশ কালো হয়ে গেছে । অনেকটা সূর্য দেখতে অনেকটা চাদের মতো হয়ে গেছে । মেঘ আর কুয়াশায় পুরো স্পষ্ট না হলেও সূর্যগ্রহণ বোঝা যাচ্ছে । তবে ঢাকার আকাশ পুরো পুরি অন্ধকার হয়ে যায়নি।স ক্যামেরায় সেই বিরল দৃশ্য ধরা খুবই মুশকিল । 

 এছাড়া আমরা নিরাপদ পিনহোল পদ্ধতিতে সুর্যগ্রহণ দেখার চেষ্টা করলাম। কিন্তু তাতে সফল হলাম না ।

ঝুঁকিপূর্ণ জেনেও রোদচশমা আর কার্বন পেপারেই অনেকেই দেখে নিয়েছে ঢাকার সূর্যগ্রহণ ।  এবার আমরা জানালার থাই গ্লাসে পড়া  সুর্যের প্রতিবিম্বতেও  এই দৃশ্য দেখার চেষ্টা করেছি ।  সবকটি পদ্ধতিই ঝুকিপূর্ণ তবুও এই বিরল সূর্যগ্রহণ দেখার লোভ সংবরণ করতে পারিনি ।

ভালো পদ্ধতি থাকলে অথবা আবহাওয়া ভালো থাকলে হয়ত  আরো ভালোভাবে এই দৃশ্য আমার দেখতে পেতাম। আংশিক হলেও  ১৭২ বছর পর বিরল এই সূর্যগ্রহণ ঢাকা থেকে দেখার অভিজ্ঞতাও কম নয় ।


মোহনা জান্নাত
প্রভাষক, ইতিহাস বিভাগ, শেরে বাংলা ফজলুল হক কলেজ


ভিডিও : ঢাকায় সূর্যগ্রহণ





Post a Comment

0 Comments