গুরু নানকের ৫৫০ তম জন্ম বছর



শিখ ধর্মের প্রথম গুরু নানক

শিল্পিত পারু ।।


শিখ ধর্মের প্রবর্তক এবং প্রথম গুরু হচ্ছেন গুরু নানক । তিনি ১৪৬৯ সালে তালওয়ান্ডি গ্রামে জন্ম গ্রহণ করেন । বর্তমান পাকিস্তানের নানকানা সাহিব নামে পরিচিত । গুরু নানক জন্মে ছিলেন এক হিন্দু পরিবারে । কিন্তু তিনি হিন্দু ধর্মের সকল আচার অনুষ্টান মানতেন না । বর্ণ প্রথা আর দেব দেবীর পুজো তিনি কোনভাবেই মানতে পারতেন না ।

নানক পরে তার দুই ছেলে ও স্ত্রীকে নিয়ে সুলতানপুর লোধিতে চলে যান । সুলতান পুরে নানক ১৪ বছর ছিলেন। এখানেই তিনি তার মুল মন্ত্রগুলো লিখে ফেলেন ।
মন্ত্রের শুরুই হয় এক অংকার বা একজন মাত্র ঈশ্বর আছেন । পরের তিন দশ তিনি গ্রটা ভারত চষে বেড়ান । দক্ষিনে শ্রীলংকা থেকে উত্তরের তিব্বত কিছুই বাদ যায়নি ।এছাড়া মধ্যপ্রাচ্য ঘুরে বেড়ান তার এই তার এই মতমাদ নিয়ে । যার মুল মন্ত্র হচ্ছে সাম্যবাদ । পৃথিবীর সকল মানুষ সমান কেউ কারো চাইতে বড় নয় ।

নানক তিনটি মুল মন্ত্র পাঠ করতেন । এক নাম জপো মানে প্রার্থনা করো, দুই ভাগকে শিখো  বা তিন কিরাট করো বা সৎভাবে জীবন যাপন করো ।

তিনি লঙ্গরখানার ধারণা প্রবর্তন করেন । যেখান বিনামুল্যে যেকোন মানুষ তাদের খাবার খাবে । সেখানে সবাই খাবে একই যায়গায় বসে একই খাবার । উচু নিচু কোন ভেদাভেদ নাই ।

২০১৯ গুরু নানকের জন্মের ৫৫০ বছর উৎযাপিত হচ্ছে। সারা পৃথীবির শিখ ধর্মের মানুষরা নানকের জন্মস্থান পরিদর্শনে যাচ্ছেন এবং প্রথমবারের মতো পাকিস্তান সরকার ভিসা মৃক্ত প্রবেশাধিকার দিচ্ছে বিশ্বের সকল শিখ ধর্মের মানুষদের ।



শিল্পিত পারু ।।
কবি ও লেখক

Post a Comment

0 Comments